বুখারী শরীফ প্রথম খণ্ড

বুখারী শরীফ প্রথম খণ্ড

AppBits
Feb 20, 2020
  • 12.1 MB

    Dimensione

  • Android 5.0+

    Android OS

Informazioni su বুখারী শরীফ প্রথম খণ্ড

বুখারী শরীফ প্রথম খণ্ড এর সম্পূর্ণ বইটি আপনাদের পছন্দ মত ভিউ বাছাই করে পড়ুন।

সহীহ বুখারী (আরবি: صحيح البخاري‎‎) একটি প্রসিদ্ধ হাদীস বিষয়ক গ্রন্থ। এর আসল ও পুরো নাম, الجامع المسند الصحيح المختصر من أمور رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم وسننه وأيامه সুন্নী ইসলাম মতে, এটি কুতুব আল-সিত্তাহ অর্থাৎ হাদীস বিষয়ক প্রধান ছয়টি গ্রন্থের অন্তর্গত একটি গ্রন্থ। পারস্যের স্বনামধন্য মুসলিম চিন্তাবিদ ইমাম বুখারী ইসলামের নবী হযরত মুহাম্মাদ (সঃ)-এর বানীর এই গ্রন্থটি সংকলন করেছেন।এই গ্রন্থটিকে কোরানের পর সবচাইতে প্রামাণ্য গ্রন্থ হিসেবে ধরা হয়।

Ṣaḥīḥ al-Bukhārī (Arabic: صحيح البخاري‎), also known as Bukhari Sharif (Arabic: بخاري شريف‎), is one of the Kutub al-Sittah (six major hadith collections) of Sunni Islam. These prophetic traditions, or hadith, were collected by the Muslim scholar Muhammad al-Bukhari, after being transmitted orally for generations. It was completed around 846/232 AH. Sunni Muslims view this as one of the two most trusted collections of hadith along with Sahih Muslim. The actual title of the book commonly referred to as Sahih al-Bukhari, according to Ibn al-Salah, is: al-Jaami’ al-Sahih al-Musnad al-Mukhtasar min Umuri Rasooli-llahi wa sunanihi wa Ayyaamihi.

ইমাম বুখারীর জীবনের শ্রেষ্ঠতম কর্ম হচ্ছে এই হাদীসগ্রন্থের রচনা। তিনি স্বীয় শিক্ষক ইসহাক বিন রাহওয়াইহ থেকে এই গ্রন্থ রচনার প্রেরণা লাভ করেন।একদিন ইসহাক একটি এমন গ্রন্থের আশা প্রকাশ তরেন,যাতে লিপিবদ্ধ থাকবে শুধু সহিহ হাদীস। ছাত্রদের মাঝে ইমাম বুখারী তখন এই কঠিন কাজে অগ্রসর হন।২১৭ হিজরী সালে মাত্র ২৩ বছর বয়সে তিনি মক্কার হারাম শরীফে এই গ্রন্থের সংকলন শুরু করেন। দীর্ঘ ১৬ বছর পর ২৩৩ হিজরী সনে এর সংকলনের কাজ সমাপ্ত হয়। বুখারী শরীফের সংকলনকালে তিনি সর্বদা রোজা রাখতেন এবং প্রতিটি হাদীস গ্রন্থ সন্নিবেশিত করার আগে গোসল করে দু' রাকাত নফল নামাজ আদায় করে মুরাকাবা ও ধ্যানের মাধ্যমে হাদীসের বিশুদ্ধতা সম্পর্কে নিশ্চিত হতেন।[১২] এই গ্রন্থে তিনি সকল সহিহ হাদীস সংকলন করেননি। বরং সহিহ হাদীসের মাঝে যেগুলো তার নির্ধারিত শর্তে উন্নীত হয়েছে,সেগুলো লিপিবদ্ধ করেছেন। তিনি স্বয়ং বলেন, "আমি জা'মে কিতাবে সহিহ হাদিস ব্যতিত অন্যকোন হাদিস ওল্লেখ করিনি। তবে কলেবর বড় হয়ে যাওয়ার আশঙ্কায় অনেক সহিহ হাদিসকে বাদ দিয়েছি। তিনি আরও বলেন, আমি আমার কিতাবে প্রতিটি হাদিস লেখার পূর্বেই গোসল করেছি এবং দু রাকাআত নামায আদায় করে নিয়েছি। অপর বর্ণনা হতে জানা যায় যে, ইমাম বুখারী (রহঃ) তাঁর স্বীয় কিতাবের শিরোনাম সমূহ রাসুলে করিম (সা) এর রওজা এবং মসজিদে নববির মধ্যস্থলে বসে লিখেছিলেন এবং প্রত্যেক শিরোনামের জন্য দুরাকায়াত নফল নামাজ আদায় করেছেন। ইমাম বুখারীর প্রায় ৬ লাখ হাদীস মুখস্থ ছিল। বুখারী শরীফের পুরো নাম হলোঃ আল-জামি আল-সাহীহ আল-মুসনাদ মিন উমুরি রাসূলিল্লাহ ওয়া সুনানিহি ওয়া আইয়ামিহি। বুখারি শরীফ প্রণয়ের স্থানঃ আবুল ফজল মোহাম্মদ বিন তাহেরের বর্ণনা মতে, ইমাম বুখারী (রহঃ) তাঁর গ্রন্থখানি বুখারাতে বসে রচনার কাজ শেষ করেছেন। আবার কারো মতে মক্কা মুয়াজ্জামায় আবার কারো মতে বসরাতে। তবে উল্লেখিত সকল বর্ণনা নির্ভুল। কেননা তিনি উল্লেখিত স্থানগুলোর সকল নগরীতে অবস্থান করেছেন। স্বয়ং ইমাম বুখারী (রহঃ) বলেছেন, আমি আমার সহিহ বুখারি সঙ্গে নিয়ে বসরা শহরে ৫ বছর অবস্থান করেছি এবং আমার কিতাব প্রণয়ের কাজ শেষ করি। আর প্রতি বছরই হজ্ব পালন করি এবং মক্কা হতে বসরাতে ফিরে আসি। তিনি ৬ লাখ হাদিস হতে যাচাই বাছাই করে সর্বসাকুলে ১৬ বছর নিরলস সাধনা করে এ প্রসিধ্য গ্রন্থখানি প্রণয়ন করেন। এখানে মোট হাদিস আছে সাত হাজার একশত পচাত্তর খানি(৭,১৭৫)। আর পুনরুক্ত ছাড়া আছে চার হাজারের (৪,০০০) মতো। আর কারো মতে, বুখারিতে পুনরুক্ত হাদিস আছে মাত্র একখানি যা রুমালের বর্ণনা।

Mostra Altro

What's new in the latest 1.0

Last updated on 2020-02-21
Bukhari Sharif in Bangla. 1st Part.
Mostra Altro

Video e screenshot

  • Poster বুখারী শরীফ প্রথম খণ্ড
  • 1 Schermata বুখারী শরীফ প্রথম খণ্ড
  • 2 Schermata বুখারী শরীফ প্রথম খণ্ড
  • 3 Schermata বুখারী শরীফ প্রথম খণ্ড
  • 4 Schermata বুখারী শরীফ প্রথম খণ্ড
  • 5 Schermata বুখারী শরীফ প্রথম খণ্ড
  • 6 Schermata বুখারী শরীফ প্রথম খণ্ড
  • 7 Schermata বুখারী শরীফ প্রথম খণ্ড

Informazioni sull'APK বুখারী শরীফ প্রথম খণ্ড

Ultima versione
1.0
Android OS
Android 5.0+
Dimensione
12.1 MB
Sviluppatore
AppBits
Download APK sicuri e veloci su APKPure
APKPure utilizza la verifica delle firme per garantire download di APK বুখারী শরীফ প্রথম খণ্ড senza virus per te.

Vecchie versioni di বুখারী শরীফ প্রথম খণ্ড

Icona APKPure

Download super veloce e sicuro tramite l'app APKPure

Basta un clic per installare i file XAPK/APK su Android!

Scarica APKPure
thank icon
We use cookies and other technologies on this website to enhance your user experience.
By clicking any link on this page you are giving your consent to our Privacy Policy and Cookies Policy.
Learn More about Policies