দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় ১০০০ সুন্নাত


1.0 by Khude Gean
2020年09月18日

দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় ১০০০ সুন্নাতについて

নবীকরিম(সঃ)এরপ্রিয়সুন্নাত/দৈনন্দিনজীবনেপ্রয়োজনীয়সুন্নত

দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় ১০০০ সুন্নাত সমূহ সম্পর্কে বিস্তারিত জানতে এই অ্যাপটি ডাউনলোড করুন।

সুন্নাহ শব্দটি মুসলিম সমাজে একটি সুপরিচিত পরিভাষা। সুন্নাহর আভিধানিক অর্থ সম্পর্কে মিসবাহুল মুনীর গ্রন্থকার বলেন, সুন্নাহ শব্দটির আরবি আভিধানিক অর্থ- পথ ও পদ্ধতি, আদর্শ ও রীতিনীতি। আল মুফরাদাত গ্রন্থের প্রণেতা বলেন, রাসূলের (স.) সুন্নাত, এ কথার অর্থ রাসূলের (স.) আদর্শ যা তিনি পালন করতেন। মহান আল্লাহর সুন্নাত এ কথার অর্থ, মহান আল্লাহ তায়ালার সুমহান পথ ও পদ্ধতি, তাঁর হিকমত এবং তার আনুগত্যের নিয়মকানুন ও পদ্ধতি। ‘সুন্নাহ’ এ অর্থেই পবিত্র কুরআন ও হাদিস শরীফে বারবার ব্যবহৃত হয়েছে।

ওলামায়ে হক্কানিরা বলেন, ইসলামি শরীয়তে যখন সাধারণভাবে সুন্নাহ শব্দটি ব্যবহার করা হবে, তখন এর অর্থ দাঁড়াবে নবী (স.) এর আদেশ, নিষেধ কথা, কাজ ও সম্মতি ইত্যাদি। সুন্নাহ বিশ্লেষক আলেমগণ বলেন, বিশেষ করে যে সব বিষয়গুলো পবিত্র কুরআনে বর্ণিত নয়, কেবল মাত্র রাসূল (স.) হতে বর্ণিত, নির্দেশিত শরীয়তের সে সব বিষয়গুলোকে সুন্নাত বলে। মহান আল্লাহ তায়ালার পক্ষ থেকে মাগফিরাত ও জান্নাত লাভ করতে হলে জীবনের সকল ক্ষেত্রে রাসূলুল্লাহ (স.) এর সুন্নাহর অনুসরণ করতে হবে। রসূলুল্লাহ সল্লাল্লাহ (স.) এর আদর্শের পরিপন্থী যাবতীয় আইন-বিধি, নীতি-আদর্শ, পথ-মত, জাহিলিয়াত ও নাফসানিয়াত পরিহার করতে হবে। এ প্রসঙ্গে পবিত্র কুরআন ও হাদিসে অনেক আলোচনা বিদ্যমান।

মহান আল্লাহ তায়ালা বলেন, হে রাসূল! (স.) আপনি বলুন! যদি তোমরা আল্লাহর ভালবাসা পেতে চাও, তবে আমার অনুসরণ কর। তাহলে আল্লাহ তোমাদেরকে ভালবাসবেন এবং তোমাদের গুনাহসমূহ মাফ করে দেবেন। নিশ্চয়ই আল্লাহ ক্ষমাশীল ও দয়াময়। (সূরা আলে ইমরান: আয়াত ৩১) আল্লাহতায়ালা আরো বলেন, রাসূল (স.) তোমাদের যা আদেশ দেন, তা তোমরা গ্রহণ কর এবং যা নিষেধ করেন তা থেকে তোমরা বিরত থাক।(সূরা হাশর : আয়াত ৭)

যে রাসূলের (স.) আনুগত্য করল, সে যেন আল্লাহরই আনুগত্য করল। আর যে বিমুখ হল, আমি আপনাকে তাদের উপর তত্ত্বাবধায়ক হিসেবে প্রেরণ করিনি। (সূরা নিসা: আয়াত ৮০) তোমাদের জন্য আল্লাহর রাসূল (স.) এর মধ্যে উত্তম আদর্শ রয়েছে। (সূরা আহযাব : আয়াত ২১)

আশাকরি, দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় ১০০০ সুন্নাত সমূহ অ্যাপলিকেশনটি পড়ে আপনারা প্রাত্যাহিক জীবনে অনেক উপকৃত হবেন এবং আত্মীয় স্বজন বন্ধু বান্ধবদের মাঝে এ্যাপটি শেয়ার করে তাদেরকে ও পড়ার সুযোগ করে দিবেন।

আপনার পজিটিভ রেটিং (৫ স্টার,রিভিউ) আমাদের অনুপ্রেরণা করে এবং অন্য ইউজারদের সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।

বিঃ দ্রঃ এই অ্যাপ সম্পর্কে আপনার গুরুত্বপূর্ণ অভিমত আমাদের একান্ত কাম্য। ইমেইলের মাধ্যমে আপনার পাঠানো অভিমতের ভিত্তিতেই এই অ্যাপের উন্নয়ন ও সংশোধনের ব্যাবস্থা করা হবে। (ইনশাআল্লাহ) ধন্যবাদ

アプリの追加情報

最終のバージョン

1.0

投稿者

Jikk Twoo

Android 要件

Android 4.1+

もっと見る

APKPure Appを使用する

দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় ১০০০ সুন্নাতの旧いバージョンをダウンロードすることが可能

ダウンロード

APKPure Appを使用する

দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় ১০০০ সুন্নাতの旧いバージョンをダウンロードすることが可能

ダウンロード

দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় ১০০০ সুন্নাতの類似アプリ

Khude Gean からもっと手に入れる

発見