বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ


3.0 от Apps House production
16/10/2023 Старые Версии

Введение বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ

বায়োফ্লক (Biofloc) পদ্ধতিতে মাছ চাষের বিস্তারিত জানতে বেষ্ট অ্যাপ.

বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষের বিস্তারিত আলোচনা নিয়ে আমাদের এই অ্যাপ। Biofloc ও বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ কিভাবে করবেন তা সম্পর্কে ধারণা পেতে আমাদের অ্যাপটি приложение для рыбоводства biofloc на бенгальском языке.

বায়োফ্লোক প্রযুক্তি (технология биофлок) মাছ চাষের একটি টেকসই এবং পরিবেশগতভাবে বন্ধুত্বপূর্ণ পদ্ধতি ৷ যা পানির গুনমান এবং ক্ষতিকারক রোগ সৃষ্টিকারী জীবাণু নিয়ন্ত্রণ করে ৷ জলীয় খামার ব্যবস্থার জন্য মাইক্রোবায়াল প্রোটিন খাদ্য হিসেবে সরবরাহ করে। বায়োফ্লক পদ্ধতি মূলত বর্জ্য পুষ্টির পুর্নব্যবহারযোগ্য নীতি ৷ বিশেষ করে, নাইট্রোজেন, মাইক্রোবায়াল জৈব বস্তুপুঞ্জের মধ্যে খাবারের খরচ কমাতে মাছের দেহের রোগ প্রতিরোধ বাড়াতে ‘’ (Биофлок) প্রযুক্তি যুগান্তকারী ভূমিকা পালন করে।

বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ করতে হলে সবার বায়োফ্লক চাষের বই সংগ্রহ করে рыбоводство с биофлоком সম্পর্কে স্পষ্ট ধারণা নিতে হবে। যারা বাজার থেকে বই কিনে সংগ্রহ করতে পারবেন না তাদের জন্যই মূলত আয়োজন।

технология biofloc কে কাজে লাগিয়ে আমাদের দেশে প্রজাতির মাছ সম্ভব যেমনঃ শিং, মাগুর, পাবদা, গুলশা ও চিংড়ীসহ বিভিন্ন প্রজাতির মাছ।

বায়োফ্লক পদ্ধতিতে যে সকল উপাদান বা যন্ত্রপাতি লাগে, মোলাসেস বা চিটাগুড়, পানির ডিসল্ভ অক্সিজেন পরিমাপ করার জন্য ডিও মিটার, 'র' সল্ট (যে লবনে আয়োডিন থাকে না), পানির পিএইচ (ph) পরিমাপ করার জন্য পিএইচ মিটার, ানিতে সাধারণত দ্রবীভূত অবস্থায় ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ও সোডিয়ামসহ আরো কয়েকটি প্রাকৃতিক উপাদান থাকে যাকে টিডিএস (TDS) বলা হয়। এগুলো পরিমাপের যন্ত্রটিই হল টিডিএস মিটার। পানিতে অ্যামোনিয়ার পরিমান পরীক্ষা করার জন্য অ্যামোনিয়া টেস্ট কিট উল্লেখযোগ্য।

বায়োফ্লক একটি নিরাপদ মাছ চাষ পদ্ধতি। কিন্তুু এর সঠিক ব্যবহার পদ্ধতি বুঝতে বা অনুসরণ না করতে পারলে সময় বিপদের কারণ হতে পারে। সাধারণত পানিতে প্রবায়োটিক কার্যকর হলে রোগাক্রান্ত হবার কোন প্রশ্নই আসে না। এরপর যদি রোগাক্রান্ত দেখা যায় তাহলে বুঝতে হবে আপনার ফ্লক অপটিমাম কিংবা ফ্লক কার্যকর হচ্ছে না। এজন্য পানি গন্ধ হচ্ছে, মাছ মারা যাচ্ছে ইত্যাদি।

এমতবস্থায়, মৃত মাছ গুলো তুলে ফেলে, ফিড বন্ধ রাখতে হবে। ৫০% পানি পরিবর্তন করতে হবে। আরও করনীয় সম্পর্কে জানতে বায়োফ্লক (Биофлок) পদ্ধতিতে মাছ চাষের বিস্তারিত জ্ঞান অর্জন করতে অ্যাপটি ডাউনলোড করুন।

আশাকরি, যারা বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ করতে আগ্রহী বা শুরু করবেন চিন্তা করছেন তারা বিশেষ উপকার পাবেন।

ভালো লাগলে অ্যাপটি মাছ চাষে আগ্রহী ভাইদের সাথে শেয়ার করুন ও রিভিউ দিয়ে আমাদের উৎসাহিত করুন।

অ্যাপ ডাউনলোড লিঙ্ক

https://play.google.com/store/apps/details?id=com.appshouseproductio.biofloc_fish_farming_app_in_bengali

Что нового в последней версии 3.0

Last updated on 24/04/2024
Biofloc fish farming in bangla
বায়োফ্লক মাছ চাষ পদ্ধতি
বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষের বই
Biofloc fish farming app

Дополнительная информация о Приложения

Последняя версия

3.0

Загрузил

Yunis Silevaney

Требуемая версия Android

Android 4.4+

Available on

Ещё

Используйте приложение APKPure

Историческую версию বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ можно получить на Android

Скачать

Используйте приложение APKPure

Историческую версию বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ можно получить на Android

Скачать

Альтернатива বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ

Больше от Apps House production

Рекомендуем