সহীহ-আল-বুখারী (সম্পূর্ণ ফ্রি)


1.1 توسط ডিজিটাল বাংলাদেশ
29/04/2017 نسخه‌های قدیمی

درباره‌ی সহীহ-আল-বুখারী (সম্পূর্ণ ফ্রি)

বুখারী শরীফের বাংলা অনুবাদ - (1 থেকে 10 খণ্ড) |

ইমাম বুখারী ২17 হিজরী সালে মাত্র ২3 বছর বয়সে তিনি মক্কার হারাম শরীফে এই গ্রন্থের সংকলন শুরু করেন. দীর্ঘ 16 বছর পর ২33 হিজরী সনে এর সংকলনের কাজ সমাপ্ত হয়. বুখারী শরীফের সংকলনকালে তিনি সর্বদা রোজা রাখতেন এবং প্রতিটি হাদীস গ্রন্থ সন্নিবেশিত করার আগে গোসল করে দু، রাকাত নফল নামাজ আদায় করে মুরাকাবা ও ধ্যানের মাধ্যমে হাদীসের বিশুদ্ধতা সম্পর্কে নিশ্চিত হতেন.

সংক্ষিপ্ত বর্ণনাঃ ইসলামে হাদিস বা হাদিস শাস্ত্র বলা হয় সেই জ্ঞান সম্পর্কে যার সাহায্যে রাসুল্লাহ (সঃ) এর কথা، কাজ، ইত্যাদি সম্পর্কে অগ্রগতি লাভ করা যায়. যে কাজ তার উপস্থিতিতে সম্পাদন করা হয়েছে، কিন্তু তিনি তা নিষেধ করেননি، এমন কাজও হাদিসের অন্তর্ভুক্ত. হাদিস শাস্ত্র দুই ভাগে বিভক্ত. এক ইলমে রওয়ায়েতুল হাদিস، দুই ইলমে দেবায়াতুল হাদিস. মুহাদ্দিসগন হাদিসের বিশুদ্ধতা নির্ধারনে যে বিশ্বস্তত ও আমানতদারীর পরিচয় দিয়েছেন، তা অতুলনীয়. কুরআন মজীদের বিশুদ্ধতা রক্ষার জন্য সাহাবায়ে কিরাম যেরুপ সতর্কতা অবলম্বন করেছেন হাদিসের ক্ষেত্রেও অনেক মুহাদ্দিস তাই করেছেন. এ ব্যাপারে মুসলিম উম্মাহ প্রচুর দায়িত্ব বোধের পরিচয় দিয়েছে.

মুহাদ্দিসগন হাদিসের বিশুদ্ধতা রক্ষার জন্য আপ্রাণ চেষ্টা ও সাধনা করেছেন. তারই প্রমান হচ্ছে ইমাম বুখারী (রহ) এই গ্রন্থ সহিহুল বুখারী.

اطلاعات تکمیلی برنامه

آخرین نسخه

1.1

بارگذاری شده توسط

Myo Min Khant

نیاز به اندروید

Android 4.0.3+

نمایش بیشتر

جایگزین সহীহ-আল-বুখারী (সম্পূর্ণ ফ্রি)

از ডিজিটাল বাংলাদেশ بیشتر دریافت کنید

کشف کنید