বুলুগুল মারাম  bulughul maram

বুলুগুল মারাম bulughul maram

FnF Studio
14/03/2024
  • 23.6 MB

    Размер файла

  • Android 4.4+

    Android OS

Oписание বুলুগুল মারাম bulughul maram

Булуг аль-Марам мин Адиллат аль-Акам, аль-Хафид ибн Хаджар аль-Аскалани

বুলুগ আল মারাম মিন আদিলাত আল আহকাম একটি হাদিস সংকলন সংকলন. ইবনে হাজার আসকালানী এই সংকলন প্রণয়ন করেছেন. আসল নাম হলো আহমদ আহমদ বিন আলী বিন মুহাম্মদ. আবুল ফজল হলো তাঁর উপনাম. শিহাবুদ্দীন হলো তাঁর উপাধি. এছাড়া তিনি হাফেজ উপাধিতেও ভূষিত হয়েছেন. তাঁর পরিবার মূলত তিউনিসিয়ার অন্তর্গত কাবেস এলাকার অধিবাসী ছিল. পরবর্তীতে তারা ফিলিস্তিনের অন্তর্গত আসক্বালান নামক এলাকায় বসতি গড়ে. তার পরিবার আসক্বালানের অধিবাসী ছিল বলে তাকে আসক্বালানী (আসক্বালান সংশ্লিষ্ট) বলা হয়, যদিও তাঁর জন্ম মিশরে.

বুলুগ আল মারামে সর্বমোট 1358 টি হাদিস রয়েছে. হাদিসের সাথে সেগুলোর সংগ্রাহকের নামও উল্লেখ রয়েছে. বেশ কিছু প্রাথমিক উৎস থেকে ইবনে হাজার আসকালানী এতে হাদিস সন্নিবেশিত করেছেন যেমন সহীহ বুখারী, সহীহ মুসলিম, সুনান আবু দাউদ, সুনান আল-তিরমিজী, সুনানে নাসাই, সুনান-এ-ইবনে মাজাহ, মুসনাদ আহমাদ ইবনে হানবাল এবং আরো অন্যান্য অন্যান্য.

Булуг аль-Марам мин Адиллат аль-Акам, аль-Хафид ибн Хаджар аль-Аскалани (1372-1448) - это сборник хадисов, относящихся к исламской юриспруденции.

Бюлу аль-Марам содержит в общей сложности 1358 хадисов. В конце каждого хадиса, рассказанного в Булуге аль-Мараме, аль-Хафид ибн Хаджар упоминает, кто собрал этот хадис изначально. Булуг аль-Марам включает хадис из многочисленных основных источников хадиса в нем, в том числе Сахих аль-Бухари, Сахих Муслим, Сунан Абу Дауд, Джами ат-Тирмизи, Сунан аль-Насаи, Сунан ибн Маджах и Муснад Ахмад ибн Ханбал и больше.

Булуг аль-Марам обладает уникальным отличием, поскольку весь хадис, составленный в книге, стал основой для решений исламской юриспруденции Шафии. Помимо упоминания о происхождении каждого хадиса в Булуге аль-Мараме, ибн Хаджар также включал сравнение версий хадиса, которые поступали из разных источников. Благодаря своим уникальным качествам он по-прежнему остается широко используемой коллекцией хадисов, независимо от школы мысли.

হাদীসের সংকলন গ্রন্থগুলোর মধ্যে ইবনে হাজার আসকালানী (রহ) রচিত বুলুগুল মারাম মিন আদিল্লাতিল আহকাম প্রসিদ্ধ. এটি এমন একটি গ্রন্থ যা মধ্যপ্রাচ্য ছাড়াও প্রায় সারা বিশ্বের ইসলামিক বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচির পাঠ্যসূচির.

আমাদের দেশেও বহুকাল হতে মাদরাসায় দারসে নিযামী মাদরাসায় এটি পাঠদান করা করা. তথাপি এ গ্রন্থটি এতোই গুরুত্বপূর্ণ যে বহু ইসলামী স্কলার, মুহাদ্দিস এটিকে নিয়ে গবেষণা করেছেন.

তন্মধ্যে আল্লামা সানআনী, নাসিরুদ্দীন আলবানী, বিন বায, সালিহ আল উসায়মীন, সালিহ আল ফাওযান, শাইখ সুমাইর আয যুহাইরী, সফিউর রহমান মুবারকপুরী প্রমুখ. এর মধ্যে শাইখ সালিত আল ফাওযান বুলুগুল মারাম বিশ্লেষণ বিশ্লেষণ 10 খন্ডে. এ গ্রন্থটিতে প্রায় প্রতিটি গ্রন্থ থেকে উপকারী টীকা গ্রহণ করেছি. পাশাপাশি দুর্বল হাদীসগুলোর গুণাগুণ বিশ্লেষণে আরও বহু প্রসিদ্ধ গ্রন্থ ও প্রসিদ্ধ মুহাদ্দিসগণের প্রসিদ্ধগন্থেরও সহযোগীতা নেয়া নেয়া.

তাহক্বীক বুলুগুল মারামের বিশেষ বৈশিষ্ট্যসমূহ:

1. শাইখ সুমাইর আয যুহাইরী সম্পাদিত বুলুগুল মারামের নম্বর অনুসরণ করা করা. তবে মূলত: শাইখ সালিত আল ফাওযান এর মিনহাতুল আল্লাম ফী শারহে বুলুগিল এর 10 খন্ড থেকে হাদীসের বিষয়বস্তুর উপর তৈরী করা শিরোনাম সংযোজন করা করা. যার মাধ্যমে খুব সহজেই পাঠকগণ বুঝতে পারবেন যে পরবর্তী হাদীসে কী সম্পর্কে আলোচনা আলোচনা. আর এটিই এ গ্রন্থের একটি অনন্য বৈশিষ্ট্য.

২. প্রতিটি হাদীসের তাখরীজ করা হয়েছে, যার মধ্যে বুখারী, মুসলিম, তিরমিযী, আবূ দাউদ, নাসায়ী, ইবনু মাজাহ, দারেমী, মুওয়াত্তা মালিক, মুসনাদ আহমাদসহ অন্যান্য গ্রন্থের হাদীস নম্বর উল্লেখ করা করা. এ নম্বরগুলো মূলত: একই বিষয়ের হাদীসগুলোর মধ্যে যেগুলো পূর্ণাঙ্গ, আংশিক কিংবা বিষয়ের সাথে সংশ্লিষ্টতা রয়েছে এমন হাদীসের নম্বর.

3. বুলুগুল মারামের দুর্বল ও সমস্যা সম্বলিত হাদীসগুলোকে আলাদা বক্সে দেখানো দেখানো. হাদীস ও এর সনদ সম্পর্কে মুহাদ্দিসগণের উক্তি, হাদীস নম্বর অথবা খন্ড ও পৃষ্ঠা নম্বরসহ উল্লেখ করা করা. দুর্বল হাদীসগুলোকে দুর্বল রাবী চিহ্নিত করে তার সম্পর্কে মুহাদ্দিসগণের সমালোচনা তুলে ধরা ধরা. সনদ বিষয়ে মুহাদ্দিসগণের ভিন্নমতও তুলে ধরা হয়েছে.

4. হাদীস বর্ণনাকারীদের সংক্ষিপ্ত পরিচিত তুলে ধরা হয়েছে.

5. সহায়ক গ্রন্থের প্রায় শতাধিক গ্রন্থের প্রকাশকাল, প্রকাশনা সহ আনুষঙ্গিক তথ্য সন্নিবেশ করা হয়েছে.

6. আরবী বর্ণমালা অনুযায়ী বুলুগুল মারামে ব্যবহৃত শব্দগুলো নিয়ে "বুলুগুল মারামের বাছাইকৃত শব্দকোষ'-এ প্রায় 1350 টি শব্দের অর্থ উল্লেখ করা হয়েছে.

Ещё

Что нового в последней версии 1.10

Last updated on 14/03/2024
Minor bug fixes and improvements. Install or update to the newest version to check it out!
Ещё

Видео и Скриншоты

  • বুলুগুল মারাম  bulughul maram постер
  • বুলুগুল মারাম  bulughul maram скриншот 1
  • বুলুগুল মারাম  bulughul maram скриншот 2
  • বুলুগুল মারাম  bulughul maram скриншот 3
  • বুলুগুল মারাম  bulughul maram скриншот 4
  • বুলুগুল মারাম  bulughul maram скриншот 5
  • বুলুগুল মারাম  bulughul maram скриншот 6
  • বুলুগুল মারাম  bulughul maram скриншот 7

Информация বুলুগুল মারাম bulughul maram APK

Последняя Версия
1.10
Android OS
Android 4.4+
Размер файла
23.6 MB
Разработчик
FnF Studio
Available on
Безопасная и Быстрая Загрузка APK на APKPure
APKPure позволяет легко и безопасно загружать বুলুগুল মারাম bulughul maram APK с проверкой подписи.
APKPure иконка

Супер Быстрая и Безопасная Загрузка через Приложение APKPure

Один клик для установки XAPK/APK файлов на Android!

Скачать APKPure
thank icon
We use cookies and other technologies on this website to enhance your user experience.
By clicking any link on this page you are giving your consent to our Privacy Policy and Cookies Policy.
Learn More about Policies