দর্জি কাজ কাটিং ও সেলাই শিক্ষা


3.0 por Apps House production
05/10/2023 Versiones antiguas

Sobre দর্জি কাজ কাটিং ও সেলাই শিক্ষা

দর্জি কাজ শিক্ষা কাটিং ও সেলাই শিক্ষা অ্যাপ থেকে হাতের কাজ শিখুন ঘরে বসে ফ্রিতে!

দর্জি কাজ শিক্ষা তথা কাপড় কাটিং ও সেলাই শিক্ষার জন্য যারা বিশেষ ভাবে আগ্রহী তাদের জন্যই আমাদের এই অ্যাপ।

আধুনিক যুগের সাথে তাল মিলিয়ে চলার জন্য সৌখিন নারী-পুরুষেরা বিভিন্ন ডিজাইনের কাপড় পরার প্রতি আগ্রহী। তাই পোশাক কেনার পাশাপাশি তারা দর্জির কাছ থেকে নিজের ইচ্ছা অনুযায়ী মাপ ও ডিজাইন দিয়ে বিভিন্ন পোশাক তৈরি করে নেয়। এ কারণে কাপড় সেলাই বা দর্জির চাহিদা সব সময়ই থাকে।

কাপড় সেলাই শুরুর আগে দক্ষতা অর্জন করা অবশ্যই প্রয়োজন। তাই কাপড় কাটা ও সেলাইয়ে দক্ষতা অর্জনের জন্য প্রশিক্ষণ নিতে হবে। অভিজ্ঞ কারও সহকারী হিসেবে কিছুদিন কাজ করার মধ্য দিয়েও হাতে কলমে প্রশিক্ষণ নেওয়া সম্ভব। এছাড়া বিসিক, যুব উন্নয়ন অধিদপ্তর, মহিলা বিষয়ক অধিদপ্তরের সেলাই প্রশিক্ষণ শাখায় যোগাযোগ করে অর্থের বিনিময়ে প্রশিক্ষণ নেওয়া সম্ভব। পোশাক হচ্ছে আমাদের মৌলিক চাহিদার মধ্যে অন্যতম। আমরা যে সব পোশাক পরিধান করি, তার বেশির ভাগই কেটে সেলাই করা। সাধারণ ভাবে পোশাক বলতে সেলাই করা কাপড়কেই বুঝানো হয়ে থাকে।

পোশাক তৈরি একটা শিল্প এবং এই পেশায় নিয়োজিত শিল্পীদেরকে দর্জি বলা হয়। অন্যের অর্ডার অনুযায়ী পোশাক তৈরি করে দিয়ে তার বিনিময়ে মজুরি নেওয়া যায়। এছাড়া তৈরি পোশাক বিক্রয় করেও আয় করা যায়। আমাদের দেশে অন্যান্য বড় শিল্পের মধ্যে পোষাক শিল্প অন্যতম।

কাপড় সেলাইয়ের জন্য প্রয়োজনীয় স্থায়ী উপকরণ কিনতে আনুমানিক ৫১২৫-৫৪৯২ টাকার প্রয়োজন হবে। এছাড়া কাপড় সেলাইয়ের জন্য প্রাথমিক ভাবে কাঁচামাল কেনার জন্য ৩১ থেকে ৩৯ টাকার প্রয়োজন হবে। দোকান করতে ঘর ভাড়া নেওয়ার জন্য আলাদা টাকার প্রয়োজন হবে। দোকান ঘরের ভাড়া স্থানভেদে কম বেশি হয়। যদি ব্যক্তিগত পূঁজি না থাকে তাহলে মূলধন সংগ্রহের জন্য নিকট আত্মীয়স্বজন, ঋণদানকারী ব্যাংক বা বেসরকারি প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করা যেতে পারে। এসব সরকারি, বেসরকারি ব্যাংক ও বেসরকারি প্রতিষ্ঠান (এনজিও) শর্ত সাপেক্ষে ঋণ দিয়ে থাকে।

অ্যাপ ডাউনলোড লিঙ্ক

https://play.google.com/store/apps/details?id=com.appshouseproduction.dorji_kaj_bangla

Novedades de Última Versión 3.0

Last updated on 15/10/2023
দর্জি কাজ শিক্ষা কাটিং ও সেলাই শিক্ষা
হাতের কাজ শিখুন

Información Adicional de Aplicación

Última Versión

3.0

Presentado por

Nonthakan Wangkawee

Requisitos

Android 4.4+

Disponible en

Mostrar más

Usar la aplicación APKPure

Obtener দর্জি কাজ কাটিং ও সেলাই শিক্ষা versión histórica en Android

Descargar

Usar la aplicación APKPure

Obtener দর্জি কাজ কাটিং ও সেলাই শিক্ষা versión histórica en Android

Descargar

Alternativa de দর্জি কাজ কাটিং ও সেলাই শিক্ষা

Obtenga más de Apps House production

Descubrir