জাফর ইকবাল সমগ্র


1.5 by Arefin Khaled
Mar 17, 2023 이전 버전

জাফর ইকবাল 정보

জাফর ইকবাল স্যারের রচনা সমগ্র পড়ুন আপনার স্মার্টফোনেই

জাফর ইকবাল স্যারের সংক্ষিপ্ত জীবনী

----------------------------------------

* ব্যক্তিগত জীবন :

জাফর ইকবালের জন্ম, ১৯৫২ সালের ২৩ ডিসেম্বর তারিখে সিলেটে। তার পিতা মুক্তিযোদ্ধা শহীদ ফয়জুর রহমান আাহাদ এবং মা খযর়েততর়েতিযোদ্ধা শহীদ ফয়জুর রহমান আাহাদ এবং মা খযর়েতি বাবা ফয়জুর রহমান আহমদের পুলিশের চাকরির সুবাদে তার ছোটবেলা কিভিেছজেটিেছিভিছি মুহম্মদ জাফর ইকবালের নাম আগে ছিল বাবুল। পিতা লেখালেখির চর্চা করতেন এবং পরিবারের এই সাহিত্যমনস্ক আবহাওয়ায় জাফর ইকবাল খুব অল্প বয়স থেকেই লিখতে শুরু করেন. এটিকেই তিনি তার সহজ ভা ন ক সম্পন্ন করে হার্ভার্ড বিশ্বিদ্যালচি়ক রপি়ক রপি়ক রপি়ক রপনতার ইয়েশিম ইকবাল তার কিশোর উপন্যাস আমার বন্ধু রাশেদ ইংরেজিতে রূপান্তর করেছেন 라쉬드, 내 친구 নামে .বাংলাদেশের অত্যন্ত জনপ্রিয় ঔপন্যাসিক হুমায়ূন আহমেদ তার বড় ভাই এবং রম্য ম্যাগাজিন উন্মাদের সম্পাদক ও কার্টুনিস্ট, সাহিত্যিক আহসান হাবীব তার ছোট ভাই.

* শিক্ষাজীবন :

জাফর ইকবাল 1968 সালে বগুড়া জিলা স্কুল থেকে এসএসসি এবং 1970 সালে ঢাকা কলেজ থেকে এইচএসসি পাশ করেন. তিনি ১৯৭২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে ভর্গে ভর্গে ১৯৭৬ সালে তিনি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্বিদ্যালয়ন তে়ন তে়ন তে তাঁর বিষয় ছিল- '수소 원자의 패리티 위반'. সেখানে পিএইচডি করার পর বিখ্যাত ক্যালটেক থেকে ন্ন থেকে তার ডক্টরেটতর গেটতর

* কর্মজীবন :

ড. জাফর ইকবাল ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন যথাক্রমে ও 1976 সালে 1975. ১৯৭৫ সালে অনার্স-এ দুই নম্বরের ব্যবধানে প্রথম শ্রেণীতে ২ ধক় সরয় সর়্র তিনি 198২ তে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচ.ডি সম্পন্ন করে থেকে 1988 198২ পর্যন্ত ক্যালিফোর্নিয়া ইনিস্টিটিউট অফ টেকনোলজিতে সাফল্যের সাথে ডক্টরেটোত্তর গবেষণা সম্পন্ন করেন. 1,988 তে তিনি বিখ্যাত বেল কমিউনিকেশনস রিসার্চ (বেলকোর) এ গবেষক হিসাবে যোগদান করেন এবং 1,994 পর্যন্ত সেখানেই কাজ করেন. ওই বছরেই তিনি দেশে ফিরে আসেন এবং সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে যোগদান করেন. তিনি একাধিকবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য মনোনীত হন এবং বিশ্ববিদ্যালয়ের নীতি নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন. তিনি এক সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন শিক্ষক সমিতির সভাপতির দায়িত্বও পালন করেন.বর্তমানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক এবং তড়িৎ ও ইলেকট্রনিক্স প্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত আছেন.

* সাহিত্য :

জাফর ইকবাল বিশ্ববিদ্যালয় জীবন থেকেই লেখালেখি করেন। তার প্রথম সায়েন্স-ফিকশন গল্প কপোট্রনিক ভালোবাসা সাপ্পারিকশতারিক বিতাহিক বিতাহিক বিতাহিক বিতারিক গল্পটি পড়ে একজন পাঠক দাবি করেন সেটি বিদেশি গল্প থেকে চুরি করা।ি এর উত্তর হিসেবে তিনি একই ধরণের বেশ কয়েকটি বালচিতি ্রার পরপর কযরপর কযরপর কযরপর তার মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থানকালে এই গল্পগুলো নিয়ে কপোট্রনিক সুখ-দুঃখ নামে একটি বই প্রকাশিত হয়. এই বইটি পড়ে শহীদ-জননী জাহানারা ইমাম খুবই প্রশংসা করেন এবং এই ঘটনায় তিনি এ ধরণের আরও বই লিখতে উৎসাহিত হন. তার প্রথম দিকের বিজ্ঞান কল্পকাহিনীগুলো পাঠকমহলে সমাদৃত হয়। সুদূর আমেরিকাতে বসে তিনি বেশ কয়েকটি সায়েন্স-ফিকশান রচনা করেন। দেশে ফিরে এসেও তিনি নিয়মিত বিজ্ঞান-কল্পকাহিনী লিখে যাচ্ছেন, প্রতি বইমেলাতে তার নতুন সায়েন্স ফিকশান কেনার জন্যে পাঠকেরা ভীড় জমায়.

তিনি কিশোর উপন্যাসের লেখক হিসেবেও অত্যন্ত সফল। এই শাখাতেই তার প্রতিভা সর্বোচ্চ শিখর ছুঁয়েছে। তার লেখা অনেকগুলো কিশোর উপন্যাস বাংলা কিশোর-সাহিত্যকে সমৃদ্ধ করে তার একাধিক কিশোর উপন্যাস থেকে চলচ্চিত্র নির্মিত হয়েছে।

তার বৈশিষ্ট্যসূচক সহজ ভাষায় লেখা কলামগুলো অতিযন্ত জনত তিনি দৈনিক প্রথম আলো, দৈনিক কালের কন্ঠ স স একাধিক পত ্রিকাযযসাকায়সাকাযধসাকা তাঁর লেখা কলামগুলোতে তাঁর রাজনৈতিক সচেতনা এবং দেশপ়েপপরিপপরিপর পরিপরিপরিপরি তাঁর স্বাধীনতা-বিরোধী ও ধর্মীয় মৌলবাদের বিরুদ্ধে সরাসরি মত প্রকাশ এবং প্রগতিশীল চিন্তাধারার ধারক হিসেবে বিশ্ববিদ্যালয়ের একাধিক সাহিত্য ও সংস্কৃতিসেবী ছাত্র সংগঠনের উপদেষ্টা হিসেবে অবস্থান বিভিন্ন সময় প্রতিক্রিয়াশীলদের রোষানলে পড়েছে. বেশকিছু দিন উনি প্রিয়.কম-এ কলাম লিখেছেন।

최신 버전 1.5의 새로운 기능

Last updated on Mar 26, 2023
- এন্ড্রয়েড ১৩ ভার্সনের জন্য উপযোগী করা হয়েছে
- থিম ও ডিজাইন আরো নমনীয় করা হয়েছে
- কিশোর উপন্যাস ১৬ টি
- সায়েন্স ফিকশন ২৯ টি

ভালো লাগলে রেটিং দিয়ে আমাদের উৎসাহিত করুন।

추가 앱 정보

최신 버전

1.5

업로드한 사람

Nay Zin

필요한 Android 버전

Android 5.0+

Available on

더 보기

Use APKPure App

Get জাফর ইকবাল old version APK for Android

다운로드

Use APKPure App

Get জাফর ইকবাল old version APK for Android

다운로드

জাফর ইকবাল 대안

Arefin Khaled에서 더 많은 것을 얻기

발견하다